HSC Physics 2nd Paper MCQ solution 2023 all board । এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ সকল বোর্ড

 

HSC Physics 2nd Paper MCQ solution 2023

HSC Physics 2nd Paper MCQ solution 2023 খুঁজে খুঁজে একদম হয়রানি হয়ে বেড়াচ্ছে সকল বোর্ডের সমাধান কিন্তু পূর্ণাঙ্গ উত্তর কোথাও মিলছে না।

আজ ৩১ আগস্ট,২০২৩ এই এইচএসসি শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান ২য় পএ পরিক্ষা হয়ে গেল এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ সকল বোর্ড পরিক্ষার শিক্ষার্থী ঝামেলা শেষ নেই এই পদার্থবিজ্ঞান ২য় বিষয়টি তুলনামূলক কঠিন অন্যান্য বিষয়নগুলো থেকে এবং সিলেবাস অনেক বড় ছিল তাই পরিক্ষা মাস পিছিয়ে দেওয়ার জন্য আন্দোলন চালিয়ে গেলে সেটি পরবর্তীতে গ্রহনযোগ্য হয় নি

অবশেষে যথারীতিতে পরিক্ষা শুরু হয়েছে গেছে এবং আশা করি সবার পরিক্ষার্থীরা ভালো করে পরিক্ষা দিবে এবং সবাই ইনশাআল্লাহ ভালো একটা নম্বর তুলতে পারবে।

মানবন্টন পদার্থবিজ্ঞান ২য় পএ  পরিক্ষার-

আজকে পদার্থবিজ্ঞান পরিক্ষা দুইটি ধাপে সম্পূর্ণ হয়েছে যেখানে একটা ছিল বহুনির্বাচনি বা এমসিকিউ অংশ এবং আরেকটি অংশ ছিল সৃজনশীল অংশ পরিক্ষায় ২৫ টি বহুনির্বাচনি দাগাইতে হয়েছে যার প্রতিটি জন্য নম্বর করে মোট ২৫ নম্বর। এরপর হয়েছে সৃজনশীল অংশ যেখানে শিক্ষার্থীদের টি সৃজনশীল লিখতে হয়েছে যার প্রতিটির জন্য বরাদ্দ ছিল ১০ নম্বর। আজ সর্বমোট ৭৫ নম্বর পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে যেখানে লিখিত বহুনির্বাচনি অংশে যথাক্রমে ৫০ নম্বর এবং ২৫ নম্বর পরিক্ষা শেষে ব্যবহারিক আরো ২৫ নম্বর অনুষ্ঠিত হবে।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Dhaka Board

এবার এক লক্ষের ও বেশি বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা এইচএসসি ২০২৩ ঢাকা বোর্ড থেকে অংশগ্রহন করছে। এবার পদার্থবিজ্ঞান ২য় পএ প্রশ্নটি বিগত বছরগুলোর আলোকে হয়েছে হলেও এমসিকিউ অংশ একটু প্যাচানো প্রশ্ন ছিল এবং সৃজনশীল অংশ বেশ মানসম্মত প্রশ্ন হয়েছে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ ঢাকা বোর্ড দেওয়া হলো।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Dhaka Board

 
এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ ঢাকা বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Rajshahi Board

এবার রাজশাহী বোর্ডের পরিক্ষায় মান বজায় রেখে প্রশ্ন পএ গুলো নিধারিত হচ্ছে। এই বোর্ডে পদার্থবিজ্ঞান ২য় পএ প্রশ্ন গতানুগতিকভাবে হয়েছে। যাদের প্রস্তুতি ভালো ছিল তাদের পরিক্ষা অনেক ভালো হয়েছে কারণ সৃজনশীল প্রশ্ন এবং বহুনির্বাচনি বেশ ভালো হয়েছে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ রাজশাহী বোর্ড দেওয়া হলো।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Rajshahi Board

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ রাজশাহী বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Chittagong Board

বিশেষ সমস্যা কারণে একটু বিলম্ব ভাবে এবার এইচএসসি পরিক্ষা শুরু করেছে চট্টগ্রাম বোর্ড। এই বোর্ড

আগের বছরগুলোর থেকে অনেক কিছু রিপিট করে। আজকে সৃজনশীল প্রশ্ন এবং বহুনির্বাচনি বেশ মানসম্মত ভাবে করেছে এবং আশা করি পরিক্ষার্থীরা ভালো করবে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ চট্টগ্রাম বোর্ড দেওয়া হলো।

 

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Chittagong Board

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ চট্টগ্রাম বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Jessore Board

যশোর বোর্ড অন্যান্য বোর্ডগুলোর মতো আজকে নিবিঘ্ন ভাবে পদার্থবিজ্ঞান ২য় পএ পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজকে সৃজনশীল প্রশ্ন এবং বহুনির্বাচনি একটু ঘুরিয়ে পেচিয়ে প্রশ্ন করেছে হয়েছে। তবে আশা করি শিক্ষার্থীরা অনেক ভালো ফলাফল করতে পারবে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ যশোর বোর্ড হলো।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Jessore Board

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Jessore

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ যশোর বোর্ড


HSC Physics 2nd Paper MCQ solution 2023 Barisal Board

বরিশাল বোর্ড এবার প্রায় আনুমানিক ৮০ হাজারের কাছাকাছি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরিক্ষায় অংশগ্রহন করছে। আজকে সৃজনশীল প্রশ্ন মোটামুটি করলেও এবং বহুনির্বাচনী প্রশ্ন একটু কঠিন করেছে তবে আশা সবমিলিয়ে শিক্ষার্থীরা ভালো ফলাফল করতে পারবে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ বরিশাল বোর্ড দেওয়া হলো। 

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Barisal Board

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ বরিশাল বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Sylhet Board

সিলেট বোর্ড বিজ্ঞান শিক্ষার্থীরা পড়াশোনা যথেষ্ট ভালো এবং ফলাফল ও অনেক এগিয়ে অন্যান্য বোর্ড থেকে। আজকে সৃজনশীল প্রশ্ন একটু ঘুরিয়ে করছে এবং তবে বহুনির্বাচনী বেশ ভালো করছে আশা করি। এবং কিছু প্রশ্ন বেশ বিগত বছরগুলোর আলোকে প্রশ্ন করেছে। স্টুডেন্টরা বেশ ভালো করবে আশা করি। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ সিলেট বোর্ড বহুনির্বাচনি সমাধান দেওয়া হলো। 

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Sylhet Board

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ সিলেট বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Dinajpur Board

শিক্ষার প্রসার দিন দিন অগ্রগতি হচ্ছে দিনাজপুর বোর্ডের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর। আজকে অনুষ্ঠিত পদার্থবিজ্ঞান ২য় পএ পরিক্ষায় সৃজনশীল প্রশ্ন বেশ সুবিধাজনক কিন্তু বহুনির্বাচনি একটু জটিল ছিল ভাবে হয়েছে। আশা করি স্টুডেন্টরা যথেষ্ট ভালো ফলাফল করবে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ দিনাজপুর বোর্ড দেওয়া হলো।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Dinajpur Board

 
এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ দিনাজপুর বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Mymensingh Board

আজকে অনুষ্ঠিত পদার্থবিজ্ঞান ২য় পএ পরিক্ষায় সৃজনশীল প্রশ্ন একটু স্ট্যান্ডার্ড হয়েছে এবং বহুনির্বাচনি একটু ঘুরিয়ে করেছে ময়মনসিংহ বোর্ড। আশা করি যাদের প্রস্তুতি ভালো ছিল তারা অবশ্যই ভালো করবে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ ময়মনসিংহ বোর্ড দেওয়া হলো।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Mymensingh Board


 

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ ময়মনসিংহ বোর্ড

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Comilla Board

আজকে অনুষ্ঠিত পদার্থবিজ্ঞান ২য় পএ পরিক্ষা কুমিল্লা বোর্ড সৃজনশীল প্রশ্ন এবং বহুনির্বাচনি প্রশ্ন ধারাবাহিক ভাবে গত বছরগুলোর মতো হয়েছে এবং শিক্ষার্থীরা আশা করি ভালো করবে। নিচে এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ কুমিল্লা বোর্ড দেওয়া হলো।

HSC Physics 2nd Paper MCQ solution 2023 Comilla Board

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় পএ বহুনির্বাচনি সমাধান ২০২৩ কুমিল্লা বোর্ড

উপসংহার

এইচএসসি পরিক্ষার্থীরা অক্লান্ত পরিশ্রম করছে এবং তাদের লক্ষ্য কাঙ্ক্ষিত ফলাফল অর্থ্যাৎ জিপিএ ৫ পাওয়া। তাদের উদ্দেশ্য এই ফলাফলকে কাজ লাগিয়ে ভালো নিশ্চিতে বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করার সুযোগ পায়। এছাড়া অনেক শিক্ষার্থীর আশা দেশে-বিদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজ গুলোতে বিভিন্ন ডিগ্রীর জন্য পড়াশোনা করতে পারবে।

আপনাদের স্বপ্ন গুলো মহান সৃষ্টিকর্তা পূরণ করবেন ইনশাআল্লাহ তাই আমাদের ওয়েবসাইট থেকে আশা করি নির্ভুল উচ্চ মাধ্যমিক নির্ভুল সমাধান দেওয়া হয়েছে এখান থেকে মিলিয়ে দেখুন কয়টি সঠিক উওর দিয়েছ। 

যাদের পরিক্ষা একটু খারাপ হয়েছে একদম মন খারাপ করবেন না কারণ এখনো অনেকগুলো পরিক্ষা আছে। তাই সেগুলো ভালো করার চেষ্টা করুন দেখবেন সবমিলিয়ে কাঙ্ক্ষিত রেজাল্ট পেয়ে যাবেন ইনশাআল্লাহ। 

মহান সৃষ্টিকর্তা ওপর ভরসা রাখুন সাথে নিজ নিজ ধর্ম পালন করুন তার সাথে পরিশ্রম শুরু করে দিন। সকল পরিক্ষার্থীদের জন্য অনেক অনেক শুভকামনা রইল আশা করি আপনাদের চাওয়া পাওয়াগুলো পূরণ হবে।

এছাড়াও পড়াশোনা সংক্রান্ত যেকোনো সঠিক তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন তাহলে সঠিক তথ্য পেয়ে যাবেন। 

এছাড়া বিভিন্ন রকম বই যেমন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, এসএসসি, এইচএসসি, বিশ্ববিদ্যালয় চাকরি, বিভিন্ন গল্প, উপন্যাস, শিক্ষাণীয় গল্প, মোটিভেশন ইত্যাদি পিডিএফ দিয়ে থাকি। এছাড়াও বিভিন্ন পরিক্ষার সাজেশন, পরিক্ষায় আবেদন করার প্রক্রিয়া এবং পরিক্ষার পর প্রশ্নের সমাধান দিয়ে থাকি এবং সেই সাথে শিক্ষামূলক কর্মসূচিতে নিয়মিত অংশগ্রহন করে থাকি।

Post a Comment

0 Comments